INTERNATIONAL FOLKLORE CONFERENCE 2016 IN RAJSHAHI UNIVERSITY

রাবিতে আন্তর্জাতিক ফোকলোর সম্মেলনে রাশেদ খান মেনন
বাজার অর্থনীতির কারণে হারিয়ে যাচ্ছে লোকজ সংস্কৃতি

বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বাজার অর্থনীতি ও বিশ্বায়নের যুগে লোকজ সংস্কৃতি ক্রমশ হারিয়ে যাচ্ছে। সময় এসেছে লোকজ সংস্কৃতিকে পুনরুদ্ধার করার।
আজ শুক্রবার রাজধানির উত্তরা ইউনিভার্সিটির সহায়তায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগ আয়োজিত আন্তর্জাতিক সম্মেলন ও অ্যালমনাই পুর্নমিলনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সকালে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে দুইদিনব্যাপী সম্মেলনের উদ্বোধন করেন রাজশাহীর নর্থবেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর আব্দুল খালেক।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী বলেন, বিদেশিরাও এখন বাংলাদেশের লোকজ সংস্কৃতি নিয়ে গবেষণা করছেন। বাংলার লোকজ সংস্কৃতি নিয়ে শিক্ষার্থীদের গবেষণায় যুক্ত করতে হবে।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ফোকলোর প্রবাহমান একটি বিষয়। এটি প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে পড়ে বিকশিত হয়।
বিশেষ অতিথির বক্তব্যে উত্তরা ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর ইয়াসমীন আরা লেখা বলেন, লোকজ সংস্কৃতিকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে ফোকলোর বিভাগকে এগিয়ে আসতে হবে। কারণ বাংলার লোক সংস্কৃতির ঐতিহ্য লুকিয়ে থাকে ফোকলোরের মধ্যেই। এসময় তিনি উত্তরা ইউনিভার্সিটিতে ফোকলোর বিভাগ চালুর আশ্বাস দেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর নিলুফার সুলতানা, ফোকলোর বিভাগের সভাপতি প্রফেসর মোর্বারা সিদ্দিকা ও জাপানের মানবতাবাদী লেখক ও লালন গবেষক নাওমী ওয়াতানাবে।


পত্রিকায় প্রকাশিত:

  1. টুডে সংবাদ
  2. ভোরের কাগজ
  3. বাংলা নিউজ ২৪.কম
  4. দৈনিক ইত্তেফাক
  5. দৈনিক ইত্তেফাক
  6. নয়া দিগন্ত
  7. নিউজবাংলাদেশ.কম
  8. জাগো নিউজ ২৪.কম
  9. কুইক নিউজ বিডি.কম
  10. বিডি মেট্রো নিউজ

     Click for more

 

© Uttara University, Bangladesh, All rights reserved | Developed & Maintained By UU IT