17
July
2021
বিজ্ঞপ্তি
সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, বিগত ৫ জুলাই ২০২১ তারিখ উত্তরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগীয় চেয়াম্যানদের সাথে প্রো-ভাইস চ্যান্সেলরের সভাপতিত্বে অনলাইনে একটি সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় নিম্নলিখিত সিদ্ধান্তসমূহ গৃহীত হয়:-
১। বিভাগীয় চেয়ারম্যানগণ স্ব স্ব বিভাগের ক্লাস নিয়মিত মনিটরিং করবেন। মাসের শেষে ক্লাস মনিটরিং রিপোর্ট তৈরী করে তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট উপস্থাপনের লক্ষ্যে রেজিস্ট্রার দপ্তরে প্রেরণ করবেন এবং উক্ত রিপোর্টের অনুলিপি সংশ্লিষ্ট অনুষদের ডিনের নিকট প্রেরণ করবেন। ডিনগণও স্ব স্ব অনুষদের অধীন বিভাগের ক্লাসসমূহ মনিটরিং করবেন।
২। উত্তরা ইউনিভার্সিটি Management Software (ERP)-এর মাধ্যমে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন, কোর্স এনরোলমেন্ট, পেমেন্ট পদ্ধতি, কোর্স ডিস্ট্রিবিউশন, এডমিট কার্ড ইস্যুসহ একাডেমিক ও প্রশাসনিক বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। ২০১৯ সাল হতে ERP-তে ক্লাস রুটিন পরীক্ষামূলকভাবে Enrty করা হচ্ছে এবং এর Error গুলো চিহ্নিত ও সমাধান করে ERP-তে ক্লাশ রুটিন Enrty করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
এমতাবস্থায় ফল ২০২১ সেমিস্টার থেকে সকল বিভাগ কর্তৃক প্রতিটি সেমিস্টার শুরু হওয়ার পূর্বেই ক্লাস রুটিনসমূহ ERP-তে Entry করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকল ডিন, চেয়ারপার্সন ও কো-অর্ডিনেটরদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কোনো বিভাগের ক্লাসরুটিন ERP-তে এন্ট্রি করতে কোনো প্রকার সমস্যার সম্মুখীন হলে হলে আইটি ডিভিশন ও প্রশাসনের সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।
উল্লেখ্য যে, কোভিড-১৯ সৃষ্ট মহামারীর কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম অনলাইনের মাধ্যমে পরিচালিত হচ্ছে। এ সম্পর্কিত রিপোর্ট শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে প্রেরণ করতে হয়। আগামীতে IEB, BAC সহ সকল প্রকার Accreditation এর জন্য এই মনিটরিং রিপোর্ট সংশ্লিষ্ট বিভাগ ও প্রশাসনে সংরক্ষণ করা প্রয়োজন। এ প্রেক্ষিতে নিয়মিত ক্লাস মনিটরিং করা, এর রিপোর্ট সংরক্ষণ করা এবং নিয়মিত ক্লাস রুটিন ERP-তে এন্ট্রি করার মাধ্যমে রিপোর্ট প্রস্তুতকরণ ও তথ্য সংরক্ষণ সহজতর হবে।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হচ্ছে।
কাজী মহিউদ্দিন
রেজিস্ট্রার
উত্তরা ইউনিভার্সিটি