উত্তরা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ বাংলাদেশে সাহিত্য পাঠ-পদ্ধতির আধুনিকায়নের পথিকৃৎ হিসেবে এরইমধ্যে নিজেকে পরিচিত করে তুলেছে। এক যুগের সমান বয়সী এই বিভাগ বাংলা সাহিত্যের ক্লিশে ধারণাসমূহ অতিক্রম করে সাহিত্যের আন্তঃশৃঙ্খলাধর্মী জ্ঞান চর্চার কেন্দ্র হয়ে উঠতে তৎপর। সাম্প্রতিকতম সাহিত্য ও তার ঝোঁক আমাদের শিক্ষার্থীরা যাতে ব্যাখ্যা করতে সক্ষম হয়, সে লক্ষ্যেই আমাদের বিদ্যায়তনিক শ্রমযাত্রা। আমাদের ফ্যাকাল্টিদের পাঠ ও গবেষণার বিষয় বৈচিত্র্যপূর্ণ কিন্তু সাহিত্যের সার ধারণার দ্বারা যুক্ত। সিনেমা, গান, বিজ্ঞাপন, সংস্কৃতি, দর্শন ও রাজনীতি আমাদের আন্তঃশাস্ত্রীয় বিচরণের নিয়মিত ক্ষেত্র। নির্দিষ্ট ছাঁচের অবিরাম কপির বদলে আমরা শিক্ষার্থীদের নিজস্বতা ও ব্যক্তিত্যের পরিচর্যায় বিশ্বাস করি। তাই জ্ঞান প্রদানে নয়, যৌথ সন্ধানে আস্থা রাখি। এই সন্ধানযাত্রায় উত্তরা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে আপনাকে স্বাগত।
মানবতা, পেশাদারিত্ব ও বিষয়কেন্দ্রিক সামগ্রিক জ্ঞানসম্পন্ন বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করার অঙ্গীকার নিয়ে উত্তরা ইউনিভার্সিটি দেশ ও সমাজে সময়োপযোগী পরিবর্তন নিয়ে আসার মাধ্যমে সুন্দর আগামী নির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বপ্ন দেখে। এই বৃহত্তর স্বপ্নের অংশীদারিত্বে উত্তরা ইউনিভার্সিটির বাংলা বিভাগের যাত্রা। ভাষা ও সাহিত্য পাঠের মাধ্যমে দক্ষ ও উদারনৈতিক মানবিক গুণসম্পন্ন জনসম্পদ সৃষ্টি এ বিভাগের অঙ্গীকার। স্নাতক (সম্মান), স্নাতকোত্তর (প্রিলিমিনারি) ও স্নাতকোত্তর - এই তিন প্রোগ্রামের মাধ্যমে বিভাগটি বাংলা ভাষা ও সাহিত্যের সামগ্রিক পাঠ দাঁড় করাতে চায়। এর মধ্যে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) প্রোগ্রামটি মূলত বাংলা সাহিত্য ও ভাষার প্রাথমিক অধ্যয়নের ভিত্তি নির্মাণের উদ্দেশ্যে প্রণীত।
বাংলা বিভাগের লক্ষ্য, সাহিত্যের সবগুলো প্রশাখার এবং ভাষা ও সাহিত্যের ক্ষেত্রে প্রয়োজনীয় বোঝাপড়ার মাধ্যমে সাহিত্যের প্রাগ্রসর পাঠের ভিত্তি নির্মাণের পাশাপাশি গণমাধ্যম, শিক্ষাপ্রতিষ্ঠান, হেলথ হিউম্যানিটিজ, উদীয়মান মানবিকীবিদ্যার গবেষক ও অন্যান্য কর্মক্ষেত্রের উপযোগী দক্ষ ও উদারনৈতিক জনশক্তি নির্মাণ।
উত্তরা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সামগ্রিক লক্ষ্য শিক্ষার্থীদের বুদ্ধিবৃত্তিক, জ্ঞানতাত্তি¡ক দক্ষতা তৈরির সমান্তরালে উদারনৈতিকতা ও মানবিকতার বোধ বিকাশের মাধ্যমে ভবিষ্যতের উপযোগী নেতৃত্ব হিসেবে গড়ে তোলা।
Uttara University offers all the courses of study primarily in English. Teachers provide instruction to students in the classroom in English. English is also widely used as a medium of communication among the faculties, students, and administrative officials.
Master of Arts in Bangla
Bachelor of Arts (Hons) in Bangla
প্রোগ্রামটি মূলত বাংলা সাহিত্য ও ভাষার প্রাথমিক অধ্যয়নের ভিত্তি নির্মাণের উদ্দেশ্যে প্রণীত। বাংলা স্নাতক (সম্মান) প্রোগ্রামটি ১৪৩ ক্রেডিট ঘণ্টা এবং ৪৭টি কোর্সের সমন্বয়ে গঠিত যার স্বাভাবিক মেয়াদ ৪ বছর। এই প্রোগ্রাম থেকে একজন গ্রাজুয়েট নিজের অভিজ্ঞতা ও উপলব্ধি, বিভাগের শিক্ষা ও সহশিক্ষা কার্যক্রমের সাথে সমন্বয় করতে পারবে।
PEO1: বাংলা সাহিত্যের সামগ্রিক ধারা বর্ণনা করার মাধ্যমে বোধগম্যভাবে সাহিত্যের রূপরেখা বর্ণনা করতে পারবে।
PEO2: সাহিত্যের বিভিন্ন আঙ্গিকগুলোর ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য নির্ণয় ও তার তুলনামূলক আলোচনা করতে পারবে।
PEO3: ব্যবহারিকসহ বাংলা ভাষার বিভিন্ন ধরনের ব্যবহার চিহ্নিত করতে পারবে ও তা প্রয়োগ করতে পারবে।
PEO4: রাষ্ট্র, সমাজ, দর্শন, গণমাধ্যম, আধুনিক সাহিত্যতত্ত¡, হেলথ হিউম্যানিটিজ, উদীয়মান মানবিকীবিদ্যার ধারণা আয়ত্ত ও বর্ণনা এবং গবেষণার মাধ্যমে প্রয়োগ করতে পারবে।
PEO5: প্রকাশনাশিল্পের ইতিহাস ও কর্মপ্রক্রিয়া জানার মাধ্যমে প্রকাশনাশিল্পে প্রাথমিক দক্ষতা অর্জন করতে পারবে।
PEO6: প্রযুক্তি ব্যবহারে দক্ষ হয়ে উঠতে পারবে।
PEO7: বৈশ্বিক নাগরিক হিসেবে ইংরেজি ভাষার প্রাথমিক ব্যবহারে দক্ষতা অর্জন করতে পারবে।
PLO 1: শিক্ষার্থীরা বাংলা ভাষা ও সাহিত্যের সকল গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য নির্ণয় করতে পারবে।
PLO 2: বর্তমান ও পূর্ববর্তী বিভিন্ন কালের সাহিত্য ও ভাষার ঝোঁক স্পষ্টভাবে অনুধাবন ও বিশ্লেষণ করতে পারবে।
PLO 3: প্রমিত ভাষাসহ ভাষার বিভিন্ন ধরনের ব্যবহারে দক্ষ হবে।
PLO 4: বিভিন্ন সাহিত্যকর্ম মূল্যায়ন ও বিশ্লেষণ করতে পারবে।
PLO 5: কম্পিউটার মুদ্রণসহ কম্পিউটারের অন্যান্য ব্যবহারে দক্ষ হবে।
PLO 6: ইন্টারনেট ব্যবহারে দক্ষ হবে।
PLO 7: অনুবাদসহ ইংরেজি ভাষার প্রাথমিক ব্যবহারে দক্ষ হবে।
PLO 8: ইতিহাস ও সংস্কৃতির বিশদ পাঠের মাধ্যমে সাহিত্য ও সমাজের সমসাময়িক প্রবণতাগুলোকে শনাক্ত ও ব্যাখ্যা করতে পারবে।
PLO 9: সাহিত্য এবং ভাষা গবেষণা ও পাঠের পদ্ধতির প্রয়োগ করতে পারবে।
PLO 10: ভাষা ও সাহিত্যের অর্জিত জ্ঞানের আন্তঃশৃঙ্খলাধর্মী ও ব্যবহারিক প্রয়োগ ঘটাতে পারবে।
DMs | UM1 | UM2 | UM3 |
---|---|---|---|
DM1 | √ | √ | |
DM2 | √ | ||
DM3 | √ | √ | |
DM4 | √ | √ |
PEOs | DM1 | DM2 | DM3 | DM4 |
---|---|---|---|---|
PEO1 | √ | √ | √ | |
PEO2 | √ | √ | ||
PEO3 | √ | |||
PEO4 | √ | √ | √ | √ |
PEO5 | √ | √ | ||
PEO6 | √ | √ | √ | |
PEO7 | √ | √ | √ |
PEOs | PLO 1 | PLO 2 | PLO 3 | PLO 4 | PLO 5 | PLO 6 | PLO 7 | PLO 8 | PLO 9 | PLO 10 |
---|---|---|---|---|---|---|---|---|---|---|
PEO 1 | √ | √ | √ | |||||||
PEO 2 | √ | √ | √ | √ | √ | |||||
PEO 3 | √ | √ | √ | √ | ||||||
PEO 4 | √ | √ | √ | √ | √ | |||||
PEO 5 | √ | √ | √ | √ | ||||||
PEO 6 | √ | √ | ||||||||
PEO 7 | √ |
Title | Details |
---|---|
Mapping courses with the PLOs | View |
মানবতা, পেশাদারিত্ব ও বিষয়কেন্দ্রিক সামগ্রিক জ্ঞানসম্পন্ন বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করার অঙ্গীকার নিয়ে উত্তরা ইউনিভার্সিটি দেশ ও সমাজে সময়োপযোগী পরিবর্তন নিয়ে আসার মাধ্যমে সুন্দর আগামী নির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বপ্ন দেখে। এই বৃহত্তর স্বপ্নের অংশীদারিত্বে উত্তরা ইউনিভার্সিটির বাংলা বিভাগের যাত্রা। ভাষা ও সাহিত্য পাঠের মাধ্যমে দক্ষ ও উদারনৈতিক মানবিক গুণসম্পন্ন জনসম্পদ সৃষ্টি এ বিভাগের অঙ্গীকার ¯স্নাতকোত্তর (মেয়াদ ১ বছর) ও স্নাতকোত্তর (মেয়াদ ২ বছর) - এই দুই প্রোগ্রামের মাধ্যমে বিভাগটি বাংলা ভাষা ও সাহিত্যের সামগ্রিক পাঠ দাঁড় করাতে চায়। স্নাতকোত্তর প্রোগ্রাামটি মূলত সাহিত্যের প্রাগ্রসর পাঠের উদ্দেশ্যে প্রণীত। এই প্রোগ্রামটিতে প্রাগ্রসর পাঠ নিশ্চিতকরণে সাম্প্রতিক সময় ও প্রেক্ষিতের উপরে বিশেষ জোর দেয়া হয়েছে।
এক বছর মেয়াদি এবং ২ বছর মেয়াদি স্নাতকোত্তর প্রোগ্রামের লক্ষ্য হচ্ছে সাহিত্যের সবগুলো শাখা এবং ভাষা ও সাহিত্যের প্রাথমিক বোঝাপড়ার মাধ্যমে সাহিত্যের প্রাগ্রসর পাঠের ভিত্তি নির্মাণ এবং গণমাধ্যম, শিক্ষাপ্রতিষ্ঠান ও অন্যান্য কর্মক্ষেত্রের উপযোগী দক্ষ ও উদারনৈতিক জনশক্তি নির্মাণ।
উত্তরা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সামগ্রিক লক্ষ্য শিক্ষার্থীদের বুদ্ধিবৃত্তিক, জ্ঞানতাত্তি¡ক দক্ষতা তৈরির পাশাপাশি উদারনৈতিকতা ও মানবিকতার বোধ বিকাশের মাধ্যমে ভবিষ্যতের উপযোগী নেতৃত্ব হিসেবে গড়ে তোলা।
স্নাতকোত্তর (২ বছর) প্রোগ্রামটি মূলত যারা বাংলা সাহিত্যে স্নাতক সম্পন্ন করেননি কিন্তু স্নাতকোত্তর সম্পন্ন করতে আগ্রহী তাদের জন্য প্রণীত। এই প্রোগ্রামের অন্তর্গত প্রথম বছরটি মূলত স্নাতকোত্তর শ্রেণির প্রাগ্রসর পাঠের প্রাক-প্রস্তুতি পর্ব। আর দ্বিতীয় বা চূড়ান্ত বছরটি হচ্ছে সাহিত্যের তুলনামূলক প্রাগ্রসর পাঠের উদ্দেশ্যে গৃহীত।
PLO 1: বাংলা ভাষা ও সাহিত্যের সকল প্রাগ্রসর বৈশিষ্ট্য নির্ণয়ের মাধ্যমে সাহিত্যকর্ম বিশ্লেষণ করতে পারবে।
PLO 2: বর্তমান কালের সাহিত্য ও ভাষার ঝোঁক অধিকতর স্পষ্টভাবে অনুধাবন ও প্রাগ্রসরভাবে বিশ্লেষণ করতে পারবে।
PLO 3: ইতিহাস ও সংস্কৃতির প্রাগ্রসর পাঠের মাধ্যমে সাহিত্য ও সমাজের সমসাময়িক দার্শনিক ও রাজনৈতিক প্রবণতাগুলোকে শনাক্ত ও ব্যাখ্যা করতে পারবে এবং তার সাপেক্ষে সাহিত্যকর্ম ব্যাখ্যা করতে পারবে।
PLO 4: সাহিত্য গবেষণা ও পাঠের পদ্ধতির প্রয়োগের মাধ্যমে গবেষণা করতে পারবে।
কোর্স কোড ও নম্বর | কোর্সের শিরোনাম | PLO1 | PLO2 | PLO3 | PLO4 |
---|---|---|---|---|---|
BAN0232611 | বাংলা কবিতা-১ | √ | √ | ||
BAN0232612 | বাংলা গদ্য-১ | √ | √ | √ | √ |
BAN0232613 | বাংলা উপন্যাস-১ | √ | √ | ||
BAN0232614 | বাংলা ছোট গল্প-১ | √ | √ | ||
BAN0232615 | বাংলা নাটক-১ | √ | √ | ||
GED0223616 | দর্শন | √ | |||
BAN0232621 | বাংলা কবিতা-২ | √ | √ | ||
BAN0232622 | বাংলা গদ্য-২ | √ | √ | √ | √ |
BAN0232623 | বাংলা উপন্যাস-২ | √ | √ | ||
BAN0232624 | বাংলা কবিতা-৩ | √ | √ | ||
BAN0232625 | উত্তর-ঔপনিবেশিক সাহিত্য | √ | √ | ||
GED0312626 | রাষ্ট্রবিজ্ঞান | √ | √ | ||
BAN0232627 | গবেষণাকর্ম | √ | √ | √ | √ |
VIV0232628 | মৌখিক | √ | √ | √ | √ |
PLO 1: সাহিত্যতত্ত্বের প্রাথমিক জ্ঞান অর্জন ও প্রয়োগের মাধ্যমে সাহিত্যকর্ম বিশ্লেষণ করতে পারবে।
PLO 2: বর্তমান কালের সাহিত্য ও ভাষার ঝোঁক অধিকতর স্পষ্টভাবে অনুধাবন ও প্রাগ্রসরভাবে বিশ্লেষণ করতে পারবে।
PLO 3: ইতিহাস, সংস্কৃতি ও দর্শনের প্রাগ্রসর পাঠের মাধ্যমে সাহিত্য ও সমাজের সমসাময়িক দার্শনিক ও রাজনৈতিক প্রবণতাগুলোকে শনাক্ত ও ব্যাখ্যা করতে পারবে এবং তার সাপেক্ষে সাহিত্যকর্ম ব্যাখ্যা করতে পারবে।
PLO 4: সাহিত্য গবেষণা ও পাঠের পদ্ধতির প্রয়োগের মাধ্যমে গবেষণা করতে পারবে।
PLO 5: প্রযুক্তির ব্যবহারিক প্রয়োগ করতে পারবে।
কোর্স কোড ও নম্বর | কোর্সের শিরোনাম | PLO1 | PLO2 | PLO3 | PLO4 |
---|---|---|---|---|---|
BAN0232511 | বাংলা সাহিত্যের ইতিহাস-১ | √ | √ | ||
BAN0232512 | বাংলা সাহিত্যের ইতিহাস-২ | √ | √ | ||
BAN0232513 | প্রাচীন ও মধ্যযুগের বাংলা কবিতা | √ | √ | ||
BAN0232514 | আধুনিক বাংলা কবিতা | √ | |||
BAN0232515 | বাংলা উপন্যাস | √ | √ | ||
CSE0611516 | ADVANCED COMPUTER | √ | |||
BAN0232521 | সাহিত্যের আঙ্গিক পরিচয় | √ | |||
BAN0232522 | সাহিত্যতত্ত্ব ও সাহিত্য সমালোচনা | √ | |||
BAN0232523 | বাংলা প্রবন্ধ | √ | |||
BAN0232524 | ভাষা বিজ্ঞান ও বাংলা ভাষা | √ | |||
BAN0232525 | বাংলা ছোটগল্প | √ | |||
BAN0232526 | বাংলা নাটক | √ | |||
BAN0232611 | বাংলা কবিতা-১ | √ | √ | ||
BAN0232612 | বাংলা গদ্য-১ | √ | √ | √ | |
BAN0232613 | বাংলা উপন্যাস-১ | √ | √ | √ | |
BAN0232614 | বাংলা ছোট গল্প-১ | √ | √ | √ | |
BAN0232615 | বাংলা নাটক-১ | √ | √ | √ | |
GED0223616 | দর্শন | √ | √ | ||
BAN0232621 | বাংলা কবিতা-২ | √ | √ | ||
BAN0232622 | বাংলা গদ্য-২ | √ | √ | √ | |
BAN0232623 | বাংলা উপন্যাস-২ | √ | √ | √ | |
BAN0232624 | বাংলা কবিতা-৩ | √ | √ | ||
BAN0232625 | উত্তর-ঔপনিবেশিক সাহিত্য | √ | √ | √ | |
GED0312626 | রাষ্ট্রবিজ্ঞান | √ | |||
BAN0232627 | গবেষণাকর্ম | √ | √ | √ | |
VIV0232628 | মৌখিক | √ | √ | √ |
Particulars | Marks |
---|---|
Class Attendance + Class Performance | 5% |
Class Test + Assignment | 10% |
Mid Term Examination | 25% |
Semester Final Examination | 50% |
Viva Voce | 10% |
Total | 100% |
ক) প্রোগ্রামের দৈর্ঘ্য: বছর: ১ সেমিস্টার: ২
খ) ভর্তির যোগ্যতা: মাধ্যমিক পর্যায়ে ন্যূনতম জিপিএ ২.৫, উচ্চমাধ্যমিক পর্যায়ে জিপিএ ২.৫, স্নাতক পর্যায়ে সিজিপিএ ২.৫
গ) বাৎসরিক মোট সপ্তাহ: বাৎসরিক ২৮ সপ্তাহ/প্রতি সেমিস্টার ১৪ সপ্তাহ
ঘ) স্নাতকোত্তর সম্পন্ন করার জন্য ন্যূনতম সিজিপিএ: সিজিপিএ ২.০০
ঙ) সম্পন্ন করার সর্বোচ্চ সময়সীমা: (১+৩) ৪ বছর
চ) কোর্সের ধরন :
বাংলা স্নাতকোত্তর প্রোগ্রামটি ৪১ ক্রেডিট ঘণ্টা এবং ১৪টি কোর্সের সমন্বয়ে গঠিত যার স্বাভাবিক মেয়াদ ১ বছর।
ক) প্রোগ্রামের দৈর্ঘ্য: বছর: ২ সেমিস্টার: ৪
খ) ভর্তির যোগ্যতা: মাধ্যমিক পর্যায়ে জিপিএ ২.৫, উচ্চমাধ্যমিক পর্যায়ে জিপিএ ২.৫ এবং স্নাতক পর্যায়ে সিজিপিএ ২.৫
গ) বাৎসরিক মোট সপ্তাহ: বাৎসরিক ২৮ সপ্তাহ/প্রতি সেমিস্টার ১৪ সপ্তাহ
ঘ) স্নাতকোত্তর সম্পন্ন করার জন্য ন্যূনতম সিজিপিএ: সিজিপিএ ২.০০
ঙ) সম্পন্ন করার সর্বোচ্চ সময়সীমা: (২+১) ৩ বছর
চ) কোর্সের ধরন :
বাংলায় স্নাতকোত্তর কোর্স সম্পন্ন করার জন্য মোট কোর্স ২৬ এবং মোট ক্রেডিট ৭৭
SL. No. | Code | Course Title | Credit Hours |
---|---|---|---|
1 | BAN0232112 | বাংলা সাহিত্যের ইতিহাস-১ | 3 |
2 | BAN0232113 | বাংলা ব্যাকরণ | 3 |
3 | BAN0232114 | প্রাচীন ও মধ্যযুগের বাংলা কাব্য-১ | 3 |
4 | BAN0232121 | বাংলা সাহিত্যের ইতিহাস-২ | 3 |
5 | BAN0232122 | ব্যবহারিক বাংলা | 3 |
6 | BAN0232123 | বাংলা নাটক-১ | 3 |
7 | BAN0232124 | বাংলা ছোটগল্প-১ | 3 |
8 | BAN0232125 | মধ্যযুগের বাংলা কাব্য-২ | 3 |
9 | BAN0232211 | বাংলা উপন্যাস-১ | 3 |
10 | BAN0232212 | আধুনিক বাংলা কবিতা-১ | 3 |
11 | BAN0232213 | বাংলা প্রবন্ধ-১ | 3 |
12 | BAN0232215 | সাহিত্যের আঙ্গিক পরিচয় | 3 |
13 | BAN0232216 | মুদ্রণযন্ত্র এবং বাংলা সাহিত্য, লিপি ও বাংলা বইয়ের ইতিহাস | 3 |
14 | BAN0232221 | নন্দনতত্ত্ব ও রচনাশৈলী | 3 |
15 | BAN0232222 | বাংলা নাটক-২ | 3 |
16 | BAN0232223 | বাংলা প্রবন্ধ-২ | 3 |
17 | BAN0232224 | বাংলা ছোটগল্প- ২ | 3 |
18 | BAN0232311 | আধুনিক বাংলা কবিতা-২ | 3 |
19 | BAN0232312 | বাংলা ছোটগল্প-৩ | 3 |
20 | BAN0232313 | ভাষাবিজ্ঞান ও বাংলা ভাষা | 3 |
21 | BAN0232314 | বাংলা নাটক-৩ | 3 |
22 | BAN0232315 | বাংলা উপন্যাস-২ | 3 |
23 | BAN0232321 | আধুনিক বাংলা কবিতা-৩ | 3 |
24 | BAN0232322 | নজরুল ও জসীম উদ্দীন | 3 |
25 | BAN0232323 | নৃগোষ্ঠীর নাট্য ও সাহিত্য অধ্যয়ন | 3 |
26 | BAN0232324 | সাহিত্যতত্ত্ব | 3 |
27 | BAN0232325 | বিশ্বসাহিত্য - ১ | 3 |
28 | BAN0232412 | স্মৃতিকথা ও ভ্রমণকাহিনি | 3 |
29 | BAN0232413 | বাংলা প্রবন্ধ-৩ | 3 |
30 | BAN0232414 | বাংলা উপন্যাস-৩ | 3 |
31 | BAN0232415 | আধুনিক বাংলা কবিতা-৪ | 3 |
32 | BAN0232421 | বাংলাদেশের সাহিত্য (১৯৪৭ থেকে বর্তমান পর্যন্ত) | 3 |
33 | BAN0232422 | বাংলা উপন্যাস-৪ | 3 |
34 | BAN0232423 | বিশ্বসাহিত্য-২ | 3 |
35 | Total | 34 Courses | 102 |
SL. No. | Code | Course Title | Credit Hours |
---|---|---|---|
1 | GED0222111 | বাংলাদেশ অধ্যয়ন | 3 |
2 | ENG0231115 | Basic English Language | 3 |
3 | ENG0232126 | Basic English Literature | 3 |
4 | GED0314214 | বাংলা লোকসাহিত্য ও ফোকলোরতত্ত্ব | 3 |
5 | CSE0611225 | Computer Fundamentals | 3 |
6 | GED0313226 | মনোবিজ্ঞান | 3 |
7 | GED0231316 | Translation Studies | 3 |
8 | GED0314326 | সমাজবিজ্ঞান | 3 |
9 | GED0232411 | Emergent Humanities | 3 |
10 | GED0222416 | স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস | 3 |
11 | GED0542424 | গবেষণার রীতি-পদ্ধতি | 3 |
12 | GED0314425 | সাংস্কৃতিক অধ্যয়নের ভূমিকা | 3 |
13 | GED0211426 | প্রিন্ট ও ভিজুয়াল মিডিয়া | 3 |
14 | Total | 13 Courses | 39 |
SL. No. | Code | Course Title | Credit Hours |
---|---|---|---|
1 | VIV0232429 | মৌখিক পরীক্ষা | 2 |
2 | Total | 1 Courses | 2 |
Each course is designated by a designation including the following code:
সেমিস্টার | কোর্স | সর্বনিনিম্ন কোর্স | সর্বনিম্ন ক্রেডিট |
---|---|---|---|
১ম | বাংলাদেশ অধ্যয়ন GED0222111 | 5 | 15 |
বাংলা সাহিত্যের ইতিহাস-১ BAN0232112 | |||
বাংলা ব্যাকরণ BAN0232113 | |||
প্রাচীন ও মধ্যযুগের বাংলা কাব্য-১ BAN0232114 | |||
Basic English Language ENG0231115 | |||
২য় | বাংলা সাহিত্যের ইতিহাস-২ BAN0232121 | 6 | 18 |
ব্যবহারিক বাংলা BAN0232122 | |||
বাংলা নাটক-১ BAN0232123 | |||
বাংলা ছোটগল্প-১ BAN0232124 | |||
মধ্যযুগের বাংলা কাব্য-২ BAN0232125 | |||
Basic English Literature ENG0232126 | |||
৩য় | বাংলা উপন্যাস-১ BAN0232211 | 6 | 18 |
আধুনিক বাংলা কবিতা-১ BAN0232212 | |||
বাংলা প্রবন্ধ-১ BAN0232213 | |||
বাংলা লোকসাহিত্যে ও ফোকলোরতত্ত্ব GED0314214 | |||
সাহিত্যের আঙ্গিক পরিচয় BAN0232215 | |||
মুদ্রণযন্ত্র এবং বাংলা সাহিত্য, লিপি ও বাংলা বইয়ের ইতিহাস BAN0232216 | |||
৪র্থ | নন্দনতত্ত্ব ও রচনাশৈলী BAN0232221 | 6 | 18 |
বাংলা নাটক-২ BAN0232222 | |||
বাংলা প্রবন্ধ-২ BAN0232223 | |||
বাংলা ছোটগল্প-২ BAN0232224 | |||
Computer Fundamentals CSE0611225 | |||
মনোবিজ্ঞান GED0313226 | |||
৫ম | আধুনিক বাংলা কবিতা-২ BAN0232311 | 6 | 18 |
বাংলা ছোটগল্প-৩ BAN0232312 | |||
ভাষাবিজ্ঞান ও বাংলা ভাষা BAN0232313 | |||
বাংলা নাটক-৩ BAN0232314 | |||
বাংলা উপন্যাস-২ BAN0232315 | |||
Translation Studies GED0231316 | |||
৬ষ্ঠ | আধুনিক বাংলা কবিতা-৩ BAN0232321 | 6 | 18 |
নজরুল ও জসীম উদ্দীন BAN0232322 | |||
নজরুল ও জসীম উদ্দীন BAN0232323 | |||
সাহিত্যতত্ত্ব BAN0232324 | |||
বিশ^সাহিত্য-১ BAN0232325 | |||
সমাজবিজ্ঞান GED0314326 | |||
৭ম | Emergent Humanities GED0232411 | 6 | 18 |
স্মৃতিকথা ও ভ্রমণকাহিনি BAN0232412 | |||
বাংলা প্রবন্ধ-৩ BAN0232413 | |||
বাংলা উপন্যাস-৩ BAN0232414 | |||
আধুনিক বাংলা কবিতা-৪ BAN0232415 | |||
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস GED0222416 | |||
৮ম | বাংলাদেশের সাহিত্য (১৯৪৭ থেকে বর্তমান পর্যন্ত) BAN0232421 | 6+1=7 | 20 |
বাংলা উপন্যাস-৪ BAN0232422 | |||
বিশ^সাহিত্য-২ BAN0232423 | |||
গবেষণার রীতি-পদ্ধতি GED0542424 | |||
সাংস্কৃতিক অধ্যয়নের ভূমিকা GED0314425 | |||
প্রিন্ট ও ভিজুয়াল মিডিয়া GED0211426 | |||
মৌখিক পরীক্ষা VIV0232429 | |||
মোট | 48 | 143 |
সেমিস্টার | কোর্স | সর্বনিম্ন কোর্স | ক্রেডিট |
---|---|---|---|
1st Year 1st Semester |
BAN0232611 ()বাংলা কবিতা-১) | 6 | 18 |
BAN0232612 (বাংলা গদ্য-১) | |||
BAN0232613 (বাংলা উপন্যাস-২) | |||
BAN0232614 (বাংলা ছোট গল্প-১) | |||
BAN0232615 (বাংলা নাটক-১) | |||
GED0223616 (দর্শন) | |||
1st Year 2nd Semester |
BAN0232621 (বাংলা কবিতা-২) | 8 | 23 |
BAN0232622 (বাংলা গদ্য-২) | |||
BAN0232623 (বাংলা উপন্যাস-২) | |||
BAN0232624 (বাংলা কবিতা-৩) | |||
BAN0232625 (উত্তর-ঔপনিবেশিক সাহিত্য) | |||
GED0312626 (রাষ্ট্রবিজ্ঞান) | |||
BAN0232627 (গবেষণাকর্ম) | |||
VIV0232628 (মৌখিক) |
সেমিস্টার | কোর্স | সর্বনিম্ন কোর্স | ক্রেডিট |
---|---|---|---|
1st Year 1st Semester |
BAN0232511 (বাংলা সাহিত্যের ইতিহাস-১) | 6 | 18 |
BAN0232512 (বাংলা সাহিত্যের ইতিহাস-২) | |||
BAN0232513 (প্রাচীন ও মধ্যযুগের বাংলা কবিতা) | |||
BAN0232514 (আধুনিক বাংলা কবিতা) | |||
BAN0232515 (বাংলা উপন্যাস) | |||
CSE0611516 (ADVANCED COMPUTER) | |||
1st Year 2nd Semester |
BAN0232521 (সাহিত্যের আঙ্গিক পরিচয়) | 6 | 18 |
BAN0232522 (সাহিত্যতত্ত্ব ও সাহিত্য সমালোচনা) | |||
BAN0232523 (বাংলা প্রবন্ধ) | |||
BAN0232524 (ভাষাবিজ্ঞান ও বাংলা ভাষা) | |||
BAN0232525 (বাংলা ছোটগল্প) | |||
BAN0232526 (বাংলা নাটক) | |||
2nd Year 1st Semester |
BAN0232611 (বাংলা কবিতা-২) | 6 | 18 |
BAN0232612 (বাংলা গদ্য-১) | |||
BAN0232613 (বাংলা উপন্যাস-১) | |||
BAN0232614 (বাংলা ছোট গল্প-১) | |||
BAN0232615 (বাংলা নাটক-১) | |||
GED0223616 (দর্শন) | |||
2nd Year 2nd Semester |
BAN0232621 (বাংলা কবিতা-৩) | 8 | 23 |
BAN0232622 (বাংলা গদ্য-২) | |||
BAN0232623 (বাংলা উপন্যাস-২) | |||
BAN0232624 (বাংলা কবিতা-৪) | |||
BAN0232625 (উত্তর-ঔপনিবেশিক সাহিত্য) | |||
GED0312626 (রাষ্ট্রবিজ্ঞান) | |||
BAN0232627 (গবেষণাকর্ম) | |||
VIV0232628 (মৌখিক) |
Sl No. | Name of Research Project | Name of Project Manager | Number of Project |
---|---|---|---|
1 | Language and Vocabulary Collection and Lexicography: A Perspective on the Extinct Koch-Mandai Language 'Thar' (ভাষা ও শব্দ সংগ্রহ এবং অভিধান প্রণয়ণ: পরিপ্রেক্ষিত বিলুপ্তপ্রায় কোচ-মান্দাই জনগোষ্ঠীর ভাষা 'থার') | Md. Amit Hasan Shohag, Lecturer, Dept. of Bangla, Uttara University | 1 |
Batch | Mentor |
---|---|
34 | Salah Uddin Qader |
35 | Salah Uddin Qader |
36 | Amit Hasan |
37 | Shyama Bhattyacharya |
38 | Shyama Bhattyacharya |
39 | Raiyan Suhanal Rajee |
40 | Mizanur Rahman Khan |
41 | Raiyan Suhanal Rajee |
42 | Raiyan Suhanal Rajee |
43 | Amit Hasan Shohag |
SL No. | Name and Designation |
---|---|
1 | Md. Samzir Ahmed, Assistant Professor and Head of the Department, Department of Bangla, Uttara University |
2 | Dr. Aysha Begume, Professor and Advisor of the Department, Department of Bangla, Uttara University |
SL No. | Name and Designation |
---|---|
1 | Shyama Bhattacharjee, Lecture, Department of Bangla, Uttara University |
2 | Amit Hasan Shohag, Lecture, Department of Bangla, Uttara University |
SL No. | Name and Designation |
---|---|
1 | Salah Uddin Quader, Senior Lecturer, Department of Bangla, Uttara University |
2 | Mizanur Rahman Khan, Lecture, Department of Bangla, Uttara University |
3 | Shyama Bhattacharjee, Lecture, Department of Bangla, Uttara University |
Senior Lecturer
Department of Bangla
Uttara University
একজন মানুষ তাঁর জীবনের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন অসুস্থতা কিংবা শারীরিক জটিলতার মুখোমুখি হন— কোনোটি সহজে আরোগ্য, কোনোটি দুরারোগ্য, কোনোটি আবার আরোগ্যের অতীত। অসুখ যেমনই হোক, মানুষের প্রত্যাশা থাকে - উপযুক্ত চিকিৎসা পাওয়ার। তাছাড়াও চিকিৎসাসেবায় যারা যুক্ত তাদের থেকে মানসিক সমর্থনপ্রাপ্তির প্রত্যাশাও থাকে। ওষুধ-পথ্যের পাশাপাশি, সেই মানসিক সমর্থনের মাধ্যমে অসুস্থ ব্যক্তি ও তার স্বজনদের উজ্জীবিত রেখে চিকিৎসার যে পদ্ধতি, সেটিই হেলথ হিউম্যানিটিজ। এর মূল বিষয় হলো, মেডিক্যাল সায়েন্স বা চিকিৎসাবিজ্ঞান ও হিউম্যানিটিজ বা মানবিকীবিদ্যা— এই দুইয়ের মধ্যে যোগসূত্র তৈরি করা। মানবিকীবিদ্যার মাধ্যমে চিকিৎসাবিজ্ঞানের গতি অগ্রসর করাই এই শাস্ত্রের কাজ। নিরাময়ের এই পদ্ধতিকে প্রায়োগিক পর্যায়ে চর্চা করার অভিপ্রায়ে উত্তরা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ চালু করেছে দক্ষিণ এশিয়ার প্রথম হেলথ হিউম্যানিটিজ ল্যাব।
Psychologists and Medical Humanities expertise are always there to listen to the students, to calm them down and make them empathetic towards them and others.
The Stakeholders will read literature as a tool of therapy.
Writing techniques known as ERW put the writing process, individual expression, and self-reflection before writing as a product or artifact. Applications for ERW may be discovered in a range of contexts, including businesses, jails, hospitals, and social agencies. The emphasis is typically on one's personal development and well-being, the efficient running of a team or organization, or the lack of any clearly visible medical conditions. However, it is important to note three aspects of this type of writing that have the potential to be therapeutic. Firstly, ERW can lessen the effects of trauma and provide new perspectives on the experience. Secondly, the creative process provides opportunities for self-actualization; and thirdly, ERW can support holistic and self-supporting healthcare. This portion will subsequently examine differences in the therapeutic use of writing; thus, it is crucial to describe these theories quickly. ERW has a "therapeutic" impact by enabling participants to access their mental and emotional resources and subtly enabling a patient-centered criticism of biological notions of health. This creates meaning-making opportunities that institutional clinical practice regularly and inadvertently restricts or denies.
7. Yoga and Dance are necessary for positive and happy hormone secretion like Dopamine, Oxytocin, Serotonin, Endorphins. Clay therapy and Mandala art are important for stress and anxiety management. Nail Art can be developed for concentration issues.
Uttara University Bangla dept to inaugurate South Asia’s first Health Humanities Lab
Publisher : The Business Standard
Date : 12 November, 2023
Read moreচিকিৎসায় মানবিকীবিদ্যার মিলন দক্ষিণ এশিয়ায় প্রথম বাংলাদেশে
Publisher : সারাবাংলা.নেট
Date : 13 November, 2023
Read moreInauguration of Health Humanities Lab! 🌻
Read moreSL No. | Name | Program | Passing Year | Post & Organization | Cellphone |
---|---|---|---|---|---|
1 | Alauddin Apu | BA Hons. | 2020 | Lecturer, Uttara University | 01921015708 |
2 | Nafsa Sultana | BA Hons. | 2020 | ||
3 | Mehedi Hasan | BA Hons. | 2021 | ASI, Bangladesh Police | 01794439440 |
4 | Niger Sultana | MA | 2024 | Teacher, Chittagong Cant. Public School & College | |
5 | Shuverthi Chakma | MA | 2021 | ||
6 | Ayesha Akter | MA | 2016 | Head Teacher, Government Primary | |
7 | Nizam Uddin | MA | 2021 | Head Teacher, Government Primary | |
8 | Nazrul Saju | BA Hons. & MA | 2015 | PB, Ministry of Power Energy and Mineral Resources |
https://www.facebook.com/bengali.uttarauniversity/
https://www.facebook.com/groups/213548952173635/
https://youtube.com/channel/UCceVuHrbMO5KNXrFO5uPftg
[email protected]
[email protected]
মোবাইল 01872607358, 01872607369
ফোন 58952280, 58951116, 58955794
Holding 77, Beribadh Road, Turag, Uttara, Dhaka 1230, Bangladesh
December 13th, 2024
December 13th, 2024
December 13th, 2024
December 11th, 2024
December 10th, 2024
December 5th, 2024
November 29th, 2024
October 24th, 2024
August 22nd, 2024
July 8th, 2024